নির্মাতা সাজেদুল আউয়ালের জীবনী

নির্মাতা সাজেদুল আউয়ালের জীবনী

১৯৭৩ সালে মঞ্চের নেপথ্যকর্মী হিসেবে ঢাকা থিয়েটারে অভিষেক ঘটে সাজেদুল আউয়ালের। ২০১৭ সালে প্রথম মুক্তি পায় তার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ছিটকিনি’। ছবিটির সংলাপ, কাহিনী ও চিত্রনাট্যও তৈরি করেছেন তিনি।  সরকারি অনুদানে নির্মিত হয়েছে সিনেমাটি। প্রযোজনা করেছিল ইমপ্রেস টেলিফিল্ম। 

সাজেদুল আওয়াল বাংলা নাটক ও অসংখ্য চলচ্চিত্রে নানা দিক দিয়ে তার বহু মৌলিক রচনা রয়েছে। ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে  ”ঋত্বিক ঘটকের চলচ্চিত্র : সমাজবাস্তবতা ও নির্মাণভাবনা’র জন্য ডক্টর অব ফিলসফি উপাধি পেয়েছেন এই নির্মাতা। 

Advertisements
নির্মাতা সাজেদুল আউয়ালের জীবনী
ছিটকিনি চলচ্চিত্রের একটি দৃশ্য

সাজেদুল আউয়াল লেখালেখি করতে খুব পছন্দ করতেন। তার লেখা নাটকে অন্য রকম একটি স্বাদ পাওয়া যায়। অসংখ্য নাটক লিখেছেন তিনি। তার লেখা নাট্যগুলো গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। তার প্রকাশিত প্রথম খন্ড ‘নাট্যকলা’। তারপর বের হয়েছে ‘নাট্যচর্যা’। নাট্যচর্চা না দিয়ে ‘নাট্যচর্যা’ই বা কেনো দিলেন তার কাহিনী দেখলেই বুঝা যায়। একজন্যই সাজেদুল আউয়ালকে স্বাধীনতা পরবর্তী সময়ের উল্লেখ্যযোগ্য নাম বলা হয়। 

১৯৫৮ সালের ২৫ মার্চ কুমিল্লায় জন্মগ্রহণ করেন সাজেদুল আউয়াল। জীবনের অবসান ঘটে ১৫ এপ্রিল ২০২১ সন্ধ্যার দিকে। ১৯৭৪ সালে চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গে যোগ দেয় সাজেদুল। তার প্রথম রচিত কাব্যনাটক ‘ফণিমনসা’। ১৯৮০ সালে যা ব্যাপক সাড়া ফেলেছে। এছাড়াও ১৯৮০ সাল পর্যন্ত কাজ করেন ‘সিনে আর্ট সার্কেল’ এ। একাধারে তিনি চলচ্চিত্র বিষয়ক লেখক, গবেষক, শিক্ষক ও নির্মাতা।

চলচ্চিত্র নির্মানেও তার অবদান কম নয়। চলচ্চিত্র নির্মানে তার সূচনা স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘নির্ভানা’র মধ্য দিয়ে ১৯৯৯ সালে। ২০১৭ সালের ১ ডিসেম্বর মুক্তি পায় সাজেদুল আউয়াল পরিচালিত ছবি ‘ছিটকিনি’। এখানে অভিনয় করেছেন রুনা খান, ভাস্কর বন্দোপাধ্যায়সহ আরও অনেকে। এই সিনেমায় অভিনয় করে শিশুশিল্পী আপন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পায়। আর মেরিল প্রথম আলো ‘সমালোচক পুরস্কার (চলচ্চিত্র)’ ক্যাটাগরিতে সেরা অভিনেত্রী হন রুনা খান। 

নির্মাতা সাজেদুল আউয়ালের জীবনী
মেরিল প্রথম আলো ‘সমালোচক পুরস্কার (চলচ্চিত্র)’ ক্যাটাগরিতে পুরষ্কার নিচ্ছেন সেরা অভিনেত্রী রুনা খান

সাজেদুল আউয়াল স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগ এবং বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইন্সটিটিউটে শিক্ষক হিসেবে যুক্ত ছিলেন।

আঁধার আলো/এএমডি