গুগল-ফেসবুক-টুইটারকে হুমকি দিয়েছে রাশিয়া

রাশিয়া ক্রমশ ইন্টারনেট ক্র‍্যাকডাউন অর্ডার বা দেশের অভ্যন্তরে বিধিনিষেধ মেনে চলার জন্য গুগল, ফেসবুক ও টুইটারকে ক্রমাগত চাপ দিচ্ছে। 

 

Advertisements

রাশিয়ার ইন্টারনেট নিয়ন্ত্রক রোসকোমনাডজোর  বলেছেন, জানুয়ারিতে গুগল, ফেসবুক, টুইটার ক্রেমলিনবিরোধীর একেকটি মাধ্যম হি6সেবে ব্যবহৃত হয়েছে। তাই তারা, দেশের অভ্যন্তরের বিধিনিষেধগুলো না মানলে বিপুল পরিমান অঙ্ক জরিমানা দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মস্কো। 

 

রোসকোমনাডজোর গুগলকে বলেছিলেন যে, হাজার হাজার অবৈধ কন্টেন্ট অবরুদ্ধ করতে এবং কোম্পানির পরিসেবাগুলোর অ্যাক্সেসকে ধীর করে দিতে। কিন্তু গুগল তা করেনি। মঙ্গলবার গুগলকে ৬ মিলিয়ন রুবেল বা ৮১ হাজার ডলার জরিমানা করে।

 

Related Post

ফেসবুক এবং টুইটারকে ১ জুলাইয়ের মধ্যে ডেটা সংরক্ষনের কথা বলা হয়েছে না হয় জরিমানা এ হুমকি দেওয়া হয়। টুইটার এরই মধ্যে অর্ডার মেনে নিয়ে ৬০০০ পোষ্ট সরিয়ে ফেলেছে। 

 

রাশিয়ার খবর বিশ্বজুড়ে প্রচার প্রচারণায় যাতে সরকারের একমাত্র নিয়ন্ত্রণ থাকে তারই একটি অংশ হিসেবে বলছে বিশেষজ্ঞরা। 

 

এছাড়া ভারতের পরিচালনা কমিটি বিচলিত হয়ে আছেন এই কারনে, ভারতের করোনাভাইরাস নিয়ে যারা সমালোচনা করছেন তাদের পক্ষ নিচ্ছে টুইটার। তাই সোমবার নয়াদিল্লির টুইটারের অফিসে যায় পুলিশ। কিন্তু কোনো কর্মচারী উপস্থিত ছিলেন না করোনা ভাইরাসের মহামারীর জন্যে। 

আঁধার আলো/এএলও