একজন নুন এবং একজন ডাক্তার, তিনি হলেন ইউরোপের দীর্ঘস্থায়ী ভ্যাকসিন স্কেপটিক্সগুলির মধ্যে একটি

মনসারেট, স্পেন – বোন টেরেসা ফোর্কেডস বহু বছর আগে তার উদাসীন উদার দৃষ্টিভঙ্গির জন্য জনগণের নজরে এসেছিলেন: একজন স্পষ্টবাদী রোমান ক্যাথলিক নান, যার এই বক্তব্য সমকামী বিবাহ ও গর্ভপাত সম্পর্কে গির্জার অবস্থানের বিরোধী ছিল।

তিনি স্প্যানিশ টেলিভিশনে দৃ a়তা অর্জন করেছিলেন, তাঁর নানির অভ্যন্তরীণ কাতালোনিয়ায় স্বদেশের স্বাধীনতার পক্ষে, এবং ভ্যাকসিন সহ অন্যান্য হট-বোতামের বিষয়ে বিতর্ক করার জন্য তাঁর স্নিগ্ধ অভ্যাসে উপস্থিত ছিলেন। তিনি আংশিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে একজন ডাক্তার হিসাবে প্রশিক্ষণ নিয়েছিলেন এবং যুক্তি দিয়েছিলেন যে ভ্যাকসিনগুলি একদিন একটি মুক্ত সমাজের জন্য বিপদ ডেকে আনতে পারে।

Advertisements

এখন এক দশক পরে, করোনভাইরাস বিশ্বকে ছড়িয়ে দিয়েছিল, তিনি বিশ্বাস করেন যে সেই দিনটি এখানেই রয়েছে। তিনি করোনভাইরাস ভ্যাকসিন ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করে দিচ্ছেন, এমনকি বিজ্ঞানীরা এবং নির্বাচিত নেতারাও আশঙ্কা করছেন যে ভ্যাকসিন বিরোধী মনোভাব মহামারী থেকে ইউরোপের পুনরুদ্ধারের হুমকিস্বরূপ হতে পারে।

“এটি সর্বদা গুরুত্বপূর্ণ যে সমালোচনা করা সম্ভব, ভিন্নমত পোষণ করা কণ্ঠস্বর হওয়া উচিত,” তিনি তার মতামত সম্পর্কে বলেছেন, যেগুলি ভ্যাকসিনগুলি সম্পর্কে জনসাধারণের কাছে প্রশ্ন করার অধিকার হিসাবে তার সন্দেহকে কেন্দ্র করে। “এর উত্তর হতে পারে না যে সঙ্কটের সময়ে সমাজ সমালোচনা করতে পারে না – ঠিক তখনই আমাদের এটি প্রয়োজন।”

তিনি যেটাকে সমালোচনা বলে অভিহিত করেছেন তা বৈজ্ঞানিক সম্প্রদায়ের অনেকেই ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার মত দেখেছেন। একটি পার্বত্য চূড়ান্ত কনভেন্টে তার পার্চ থেকে, সিস্টার টেরেসা এখন নিজেকে সরকার, চিকিত্সা বিশেষজ্ঞ এবং এমনকি পোপ ফ্রান্সিসের সাথে মতবিরোধের মধ্যে ফেলেছেন, যিনি বলেছিলেন যে টিকা প্রচারগুলি একমাত্র মহামারী থেকে পালানোর পথ are ত্রিশ মিলিয়নেরও বেশি লোককে হত্যা করেছে এবং বৈশ্বিক অর্থনীতি ধ্বংস।

ভ্যাকসিন সন্দেহের জগতে সিস্টার তেরেসা, যিনি ১৯6666 সালে একজন নার্স এবং বাণিজ্যিক এজেন্টের হয়ে জন্মগ্রহণ করেছিলেন, তাকে শ্রেণীবদ্ধ করা শক্ত। তিনি স্বীকার করেছেন যে কয়েকটি ভ্যাকসিন উপকারী, তবে সেগুলি বাধ্যতামূলক করার বিরোধিতা করে। করোনভাইরাস ভ্যাকসিন সম্পর্কে তার বিভ্রান্তিগুলি তার দৃষ্টিভঙ্গি থেকেই বোঝা যায় যে ওষুধ সংস্থাগুলি বিশ্বাসযোগ্য নয় এবং ক্লিনিকাল ট্রায়ালগুলি তাড়াতাড়ি করা হয়েছিল।

তিনি তার স্নানের অভ্যাস এবং চিকিত্সা প্রশিক্ষণ থেকে বিশ্বাসযোগ্যতা এনেছেন, যা তাকে বিশেষত ষড়যন্ত্রমূলক তাত্ত্বিক এবং সঠিক ডান গোষ্ঠীগুলির প্রতি আকৃষ্ট করেছে যা কখনও কখনও সত্যের সাথে মিশ্রিত অর্ধ সত্যকে ছড়িয়ে দিয়ে ভ্যাকসিনগুলিতে জনসাধারণের আস্থা হ্রাস করতে চায়, জরুরী এবং বিতরণ করে শংসাপত্র সঙ্গে মানুষ যা তাদের কণ্ঠকে কর্তৃত্বের অবিচ্ছিন্নতা দেয়।

সিস্টার তেরেসার সমালোচনা করে আসা স্পেনের প্রতিরোধমূলক ওষুধ ও জনস্বাস্থ্যের অধ্যাপক জোসে এম মার্টন-মোরেনো বলেছিলেন যে তিনি বৈজ্ঞানিক বিতর্কের ছদ্মবেশে এবং সমালোচনার অধিকারের আওতায় বৈজ্ঞানিক জ্ঞান অর্জনের জন্য তার চ্যালেঞ্জগুলি বন্ধ করে দিয়েছেন।

ডাঃ মার্টন-মোরেনো বলেছিলেন, “আমি তার ভাল উদ্দেশ্য নিয়ে কখনই সন্দেহ করি নি।” “তবে সবচেয়ে বিপজ্জনক ব্যক্তিরা হলেন যাদের অর্ধসত্য রয়েছে, কারণ তাদের কোথাও সত্যের উপাদান রয়েছে” “

জনমত গঠনের জন্য এই লড়াই আরও জটিল সময়ে আসতে পারে নি।

বিশ্ব নজিরবিহীন একটি পরীক্ষার মধ্যে রয়েছে – একটি কর্ণাভাইরাস ভ্যাকসিনগুলির দ্রুত বিকাশ এবং রোলআউট, যা এখনও বিশ্বব্যাপী জনগণের কাছে সময়ের পরীক্ষায় দাঁড়াতে পারেনি। অপেক্ষাকৃত কয়েকটি গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে এবং ভ্যাকসিনগুলি গুরুতর অসুস্থতা এবং মৃত্যু থেকে রক্ষা পেতে অত্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে। তারা সংক্রমণ প্রতিরোধের পরামর্শ দেয়, সম্ভবত সংক্রমণকে ধীর করে দেয় এমন প্রমাণও রয়েছে।

তবে বিরল সনাক্তকরণ যদিও কখনও কখনও মারাত্মক, রক্ত জমাট যারা পেয়েছেন তাদের একটি সংখ্যক সংখ্যায় অ্যাস্ট্রাজেনেকা এবং জনসন ও জনসন ভ্যাকসিনগুলি কিছু সরকারকে নেতৃত্ব দিয়েছে বিরতি দিতে বা সীমা উভয় শট – এবং ভ্যাকসিন দ্বিধা বৃদ্ধি।

স্পেনের রাজধানী মাদ্রিদে সরকার অ্যাস্ট্রাজেনিকার কার্যকারিতা নিয়ে উদ্বেগ প্রকাশের জন্য বয়সের দ্বার বাড়িয়ে দেওয়ার দিনগুলিতে, মাত্র এক তৃতীয়াংশ লোক তাদের ভ্যাকসিন নিয়োগের জন্য উপস্থিত হয়েছিল, কর্মকর্তারা মো। সংক্রমণের চতুর্থ তরঙ্গ বলে মনে হচ্ছে দেশটি শুরুতে।

কনভেন্টে তার আপেক্ষিক বিচ্ছিন্নতা সত্ত্বেও, সিস্টার তেরেসার বার্তা স্পেন জুড়ে ক্রমবর্ধমান লোকের কাছে পৌঁছেছে।

ডানপন্থী চক্রান্তের জন্য পরিচিত স্পেনের একটি ১২০,০০০ সদস্যের দলটি প্রায়শই টেলিগ্রাম মেসেজিং অ্যাপে করোনাভাইরাস চিকিত্সা সম্পর্কে তার বিতর্কিত পরামর্শ ছড়িয়ে দেয়। এমনকি একটি জনপ্রিয় গ্রুপ যা মহামারীটির অস্তিত্ব অস্বীকার করে সম্প্রতি একটি ফেসবুক ভিডিওর প্রশংসা করেছে যাতে তিনি করোনভাইরাস ভ্যাকসিনগুলির সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলেন questioned

বোন টেরেসা যদিও কট্টর বামপন্থী, নিজেকে কিছুটা ভ্যাকসিনের অবিশ্বাস বলে ডানপন্থী অনুগামীদের থেকে দূরে রাখেন না, “ট্রান্সভার্সাল প্রশ্নটি মানুষের বিস্তৃত বর্ণায় পৌঁছতে সক্ষম।”

সাম্প্রতিক দিনটিতে তাঁর কনভেন্টে বসে তিনি তার যুক্তি জানালেন offered তিনি তথ্য দিয়ে যুক্তি দিয়েছিলেন, এটির কয়েকটি ক্লিনিকাল ট্রায়াল থেকে নেওয়া হয়েছিল, তবে প্রায়শই এই সিদ্ধান্তে পৌঁছে যে চিকিত্সা বিশ্বে খুব কম লোকই মেনে চলে: মুনাফা দ্বারা পরিচালিত কর্পোরেশনগুলিকে নিরাপদ ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে বিশ্বাস করা যায় না।

তিনি বলেছিলেন যে ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মেডিকেল রেসিডেন্সির সময় নুন হওয়ার আগে তার দৃষ্টিভঙ্গি ঠিকঠাক আকার ধারণ করেছিল। তিনি তার বাফেলো, এনওয়াই হাসপাতালের একজন রোগীর কথা স্মরণ করেছিলেন, যার শ্বাসরোধের প্রয়োজন ছিল। তার অঙ্গ প্রত্যাহার করার পরে এবং তাকে একটি সিন্থেসিসের প্রয়োজনের পরে, বীমা সংস্থা এটির জন্য অর্থ প্রদান করতে অস্বীকার করেছিল।

“এটি বর্বরতার একটি উদাহরণ ছিল কারণ এটি অর্থনৈতিক স্বার্থ এবং স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক মানবিক প্রয়োজনের মিশ্রণকে নির্দেশ করে।”

1997 সালে, তিনি স্পেনে ফিরে এসেছিলেন এবং স্যান বেনেট মন্টসারেটের কনভেন্টে একটি কক্ষ নেন took পাথরটির বিল্ডিংটি মন্টসেরাট ম্যাসিফের নীচে একটি পাইন গ্রোভে বসে আছে, যা কাতালোনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বার্সেলোনার বাইরে উপত্যকার উপরে উঠে গেছে।

সেখানে, চিন্তা করার সময় সহ, তিনি বুঝতে পেরেছিলেন যে তাঁর আহ্বান একটি বেনিডিক্টিন অর্ডারে স্নানের মতো হবে। তিনি ওষুধ অনুশীলন করেন নি।

শীঘ্রই, তিনি ধর্মীয় বৃত্তি সীমানা চাপ দিচ্ছিলেন। তিনি খ্রিস্টধর্মে মহিলাদের জন্য সমান ভূমিকা প্রার্থনা করে এমন ধর্মতত্ত্ব বিকাশে সহায়তা করেছিলেন এবং পুরুষদের পক্ষে হওয়া বাইবেলের ব্যাখ্যাগুলিকে প্রশ্নবিদ্ধ করেছিলেন।

কিন্তু স্বাস্থ্যসেবা তার চিন্তায় থেকে যায়।

২০০ 2006 সালে, তিনি “দ্য ক্রাইমস অফ বিগ ফার্মা” শীর্ষক একটি 45-পৃষ্ঠার ম্যানিফেস্টো লিখেছেন। জোর দিয়েছিলেন যে ওষুধ সংস্থাগুলি জনস্বাস্থ্যের শত্রু ছিল, এটি উদাহরণ হিসাবে ব্যবহৃত হয়েছিল এ আফ্রিকার সরকার এবং মাদক ব্যবসায়ীদের মধ্যে পেটেন্ট বিরোধ এইডস ওষুধ ওভার

তিনি সাক্ষাত্কারে বলেছিলেন, “আমি হতবাক হয়েছি,” কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে ওষুধ সংস্থাগুলি মানবতার কল্যাণে কাজ করে।

অন্যান্য ওষুধ প্রস্তুতকারক কেলেঙ্কারি প্রকাশের সাথে সাথে বিগ ফার্মায় তার অবিশ্বাস্য ক্রমাগত গভীর হয় এবং তিনি সিদ্ধান্তে পৌঁছে যে লাভের জন্য ধাক্কা জনস্বাস্থ্যের সাথে অপরিবর্তনীয় ble

তারপরে ২০০৯ সালে এইচ 1 এন 1 “সোয়াইন ফ্লু” ভাইরাসটির প্রাদুর্ভাব ঘটে একটি পৃথিবীব্যাপী। সরকারগুলি আলোচনা শুরু করে একটি গণ টিকা অভিযান, এবং কোন কর্পোরেশনের সাথে তারা কাজ করতে পারে।

বোন তেরেসা একটি অনলাইন ভিডিওতে এই প্রচেষ্টার বিরুদ্ধে কথা বলেছিলেন যা 1.2 মিলিয়ন ভিউ পেয়েছে এবং ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ভিমেও চ্যানেলটি যেখানে পোস্ট করেছে সেখানে সরিয়ে দেওয়ার আগে এটি আটটি ভাষায় অনুবাদ হয়েছিল।

৫৫ মিনিটের সম্প্রচারে তিনি নুনের অভ্যাসে উপস্থিত হয়ে নিজেকে চিকিত্সক হিসাবে পরিচয় করিয়ে দেন। প্রথমে তিনি প্রতিষ্ঠিত বিজ্ঞানের প্রতিধ্বনি জানিয়েছিলেন যে ভাইরাসটি আগের ফ্লু প্রাদুর্ভাবের চেয়ে কম মারাত্মক ছিল। তারপরে তিনি ষড়যন্ত্র তত্ত্বে পরিণত হন।

তিনি সেই বছর একটি ঘটনা বর্ণনা করেছিলেন যাতে স্বাস্থ্যসেবা সংস্থা বাক্সটার বলেছিল যে এটি হয়েছিল ভুল করে মিশ্রিত একটি পরীক্ষাগারে ফ্লুর দুটি স্ট্রেন, ফলে পরীক্ষার প্রাণীর মৃত্যু ঘটে। বাক্সটার, যা পরে একটি সোয়াইন ফ্লু ভ্যাকসিন উত্পাদন, বলেছেন যে কেউ আহত হয়নি, তবে বিশেষজ্ঞরা সে সময় বলেছিলেন যে তারা ছিল ভুল দ্বারা অস্থির

কিন্তু তার মনে, একটি ল্যাব ভুল আরও খারাপ ও সন্দেহজনক হয়ে উঠেছে: ভিডিওটিতে সিস্টার টেরেসা অভিযোগ ছাড়া প্রমাণ করেছেন যে ব্যাক্সার সম্ভবত সম্ভাব্য ভ্যাকসিনগুলি থেকে লাভের লক্ষ্যে নতুন ভাইরাস তৈরি করার চেষ্টা করছেন, বিশেষত যদি তাদের ব্যবহার বাধ্যতামূলক হয়ে যায় ।

“কীভাবে সম্ভব যে তারা আমাকে জোর করে এমন একটি টিকা নিতে বাধ্য করতে পারে যা আমি চাই না?” সে বলেছিল.

গত বছর করোনাভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করে, বোন টেরেসা বলেছিলেন যে তিনি অনুভব করেছিলেন ইতিহাস নিজেই পুনরাবৃত্তি করছে।

“তাদের একটা সিরিজ আছে গোপন চুক্তি, দামে তারা হওয়া উচিত বহুগুণ, “তিনি করোনভাইরাস ভ্যাকসিন উত্পাদনকারী সংস্থাগুলি সম্পর্কে বলেছিলেন।

ড। মার্টন-মোরেনো, যিনি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের সাথে কাজ করেছেন, তিনি চুক্তিগুলি সম্পর্কে তার উদ্বেগগুলি ভাগ করেন। তিনি বলেছিলেন যে এই সম্পর্কে কিছুটা হতাশা রয়েছে অ্যাস্ট্রাজেনেকা করোনভাইরাস ভ্যাকসিন ট্রায়াল – যার ফলস্বরূপ অন্যান্য ইস্যুগুলির মধ্যে পুরানো তথ্য ব্যবহারের জন্য ব্যাপকভাবে প্রশ্ন করা হয়েছে – যোগ্য ছিল।

তবে তিনি আরও যোগ করেছিলেন যে সিস্টার টেরেসা অনেক বেশি এগিয়ে গেছে এবং তার খ্যাতি বিপজ্জনক হয়ে উঠেছে।

বোন তেরেসা যুক্তি দিয়েছিলেন যে তিনি কোনও বিপদ সৃষ্টি করেন না এবং মহামারীটির অনেক আগেই ভ্যাকসিনগুলি সম্পর্কে তাঁর প্রশ্নগুলি উত্থাপিত হয়েছিল, কেবল তাদের সময়ের আগেই এসেছিল।

এই চিন্তা কখনও কখনও তাকে হতাশ করেছিল, তিনি একটি ইমেলটিতে বলেছেন। “তবে আমি যীশুকে এবং আমি পছন্দ করি এমন কয়েকজন সাধুকে মনে করি এবং আমি ভাল সঙ্গী বোধ করি।”

লেয়ার আরিজ সরসকেতা মাদ্রিদ থেকে রিপোর্টিং অবদান রেখেছিলেন।

Source link